সেমিফাইনালে যেতে যে ব্যবধানে জিততে হবে বাংলাদেশকে


ভারতের কাছে বড় পরাজয়ের পরও সেমির স্বপ্ন শেষ হয়ে যায়নি বাংলাদেশের। এখনও কাগজ-কলমে টিকে আছে নাজমুল শান্তরা। যে স্বপ্ন পূরণে আফগানিস্তানকে হারানোর পাশাপাশি মেলাতে হবে বেশকটি সমীকরণ। এবার জানা গেল সেমির স্বপ্ন বাঁচিয়ে রাখতে কত রানে জিততে হবে বাংলাদেশকে।

রোহিতদের কাছে হারের পরই মোটামুটি বিদায় নিশ্চিত হয়ে গিয়েছিল বাংলাদেশের। তবে, সব বদলে যায় অস্ট্রেলিয়া-আফগানিস্তান ম্যাচে। যেখানে অস্ট্রেলিয়াকে হারিয়ে বাংলাদেশকে টিকিয়ে রেখেছে আফগানরা। আর ঠিক এই কারণেই এখন সমীকরণের ওপর নির্ভর করছে বাংলাদেশের সেমিতে যাওয়া।

শেষ ম্যাচে অস্ট্রেলিয়া যদি ভারতের বিপক্ষে ও আফগানিস্তান যদি বাংলাদেশের বিপক্ষে জেতে, তাহলে এই গ্রুপের তিন দলের পয়েন্ট হবে সমান ৪ করে। তবে ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়া যদি মাত্র ১ রানে জেতে তাহলে আফগানদের সেমিতে যেতে হলে বাংলাদেশের বিপক্ষে অন্তত ৩৬ রানে জিততে হবে। অস্ট্রেলিয়া যদি শেষ বলে জয় পায়, আফগানিস্তানকে তাহলে ১৫.৪ ওভারে ১৬০ রান করে বাংলাদেশের বিপক্ষে জিততে হবে।

পয়েন্ট টেবিলের হিসেব অনুযায়ী ভারতের বর্তমান নেট রানরেট ‍+২.৪২৫। যা টপকানো বেশ কঠিন। ভারতকে বিদায় করতে হলে অস্ট্রেলিয়া ও আফগানিস্তানকে তাদের শেষ ম্যাচে বড় ব্যবধানে জয় পেতে হবে। অস্ট্রেলিয়ার জিততে হবে অন্তত ৪১ রানে এবং আফগানদের বাংলাদেশকে অন্তত ৮৩ রানে হারাতে হবে।

এবার আসা যাক বাংলাদেশ ও ভারতের সমীকরণে। যদি আজকের ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়ে দেয় ভারত। তাহলে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষ দল হিসেবে সরাসরি সেমিফাইনালে উঠবে রোহিতরা। অন্যদিকে, আগামীকাল ভোরের ম্যাচে যদি আফগানিস্তানকে হারিয়ে দেয় বাংলাদেশ, তবে অন্য তিন দলের পয়েন্ট হবে সমান ২। তখন হিসেব করা হবে নেট রানরেরেট কে এগিয়ে।

অস্ট্রেলিয়ার বর্তমান নেট রানরেট ‍+০.২২৩। আফগানিস্তান যদি ১ রানে বাংলাদেশের কাছে হারে তবে, অস্ট্রেলিয়াকে বাদ পড়ার জন্য অন্তত ৩১ রানে হারতে হবে। আর বাংলাদেশ যদি অন্তত ৩১ রানে জিততে পারে, তবে ভারতের কাছে অস্ট্রেলিয়াকে ৫৫ রানে হারতে হবে। এই সমীকরণটি আপাতদৃষ্টিতে বেশ কঠিন মনে হচ্ছে। তবে, নিরাশ হওয়ার কিছুই নেই। ক্রিকেটে যে সবই সম্ভব।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *