আফগানিস্তানের যে প্রস্তাবে রাজি হতে পারে বিসিবি


অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতিহাস গড়ার দিনে সুপার এইট পর্বে গ্রুপ ১ এর লড়াই জমিয়ে দিয়েছে আফগানিস্তান। এতে ভারত, অস্ট্রেলিয়া ও আফগানিস্তানের পাশাপাশি চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে খেলার সুযোগ রয়েছে বাংলাদেশেরও। যদিও এর জন্য মেলাতে হবে কঠিন সমীকরণ।

সুপার এইটে নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে লড়বে বাংলাদেশ ও আফগানিস্তান। এই ম্যাচেই নির্ভর করবে দুই দলের সেমির ভাগ্য। গুরুত্বপূর্ণ ম্যাচটির আগে আলোচনায় এসেছে দুই দলের তিন ম্যাচের ওয়ানডে ও তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের বিষয়টি।

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে দুই ফরম্যাটে ছয় ম্যাচের সিরিজটি হওয়ার কথা ছিল আবুধাবিতে। ভেন্যু জটিলতায় সিরিজটি পিছিয়ে যায়। স্থগিত হওয়া সিরিজ শুক্রবার (২১ জুন) হঠাৎ করেই আলোচনার জন্ম দেয়। ভারতীয় মিডিয়ায় দ্বিপক্ষীয় এ সিরিজের সম্ভাব্য সূচি পর্যন্ত প্রকাশ করে।

২৫, ২৭ ও ৩০ জুলাই দিল্লির নয়ডায় তিন ম্যাচের ওয়ানডে সিরিজ আর ২, ৪ ও ৬ আগস্ট তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা বলা হচ্ছে। টাইমস অব ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) আফগানিস্তান দলকে ভারতে বাংলাদেশের বিপক্ষে তাদের আসন্ন সিরিজ আয়োজনের অনুমতি দিয়েছে। গ্রেটার নয়ডার শহীদ বিজয় সিং পথিক স্পোর্টস কমপ্লেক্স চার বছর পর হোম ভেন্যু হিসেবে খেলবে তারা।

এ ব্যাপারে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের সহকারী ব্যবস্থাপক শাহরিয়ার নাফীস বলেন, ‘ভারতে ভেন্যু পাওয়ায় আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) একটা সম্ভাব্য সূচি করেছে। সুবিধা-অসুবিধা বিবেচনা করে দুই বোর্ডের সম্মতিতে চূড়ান্ত হবে সিরিজের সময়। ৮ থেকে ১০ দিনের মধ্যে সবকিছু চূড়ান্ত হবে। তবে সিরিজটি হওয়া না হওয়া ফিফটি ফিফটি। কারণ সামনে অনেক খেলা। সেগুলো বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। জুলাইয়ে কোনো খেলা নেই, সেদিক থেকে দেখলে সিরিজটি হতে পারে।’

চলমান বিশ্বকাপ শেষে দেশে ফেরার পর আগামী আগস্টে দুই টেস্টের সিরিজ খেলতে পাকিস্তান সফর করবে বাংলাদেশ। সেপ্টেম্বর-অক্টোবরে ভারত সফর। দেশের মাটিতে অক্টোবর-নভেম্বরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ খেলবেন নাজমুল হোসেন শান্তরা। নভেম্বর-ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজ সফরে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি খেলবে। সে ক্ষেত্রে জুলাই মাস ছাড়া স্লট নেই আফগানিস্তানের জন্য।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *