বাংলাদেশকে হারিয়ে যে সত্যটা ‘স্বীকার’ করলেন মার্করাম


নবম টি-২০ বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা। ম্যাচটিতে প্রোটিয়াদের অল্পতে আটকিয়ে জয়ের সুবাস পাচ্ছিল টাইগাররা। তবে বাজে আম্পারিংয়ের কারণে ম্যাচটি হাত থেকে ফসকে যায় শান্তদের। এই ম্যাচে জয়ে পেয়ে এইডেন মার্করাম বলেছেন, ভাগ্য তাদের অনুকুলে ছিলো। 

সোমবার নিয় ইয়র্কে বাংলাদেশের বিপক্ষে ৪ রানের জয়ের সাথে টি-২০ বিশ্বকাপে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান বজায় রেখেছে দক্ষিণ আফ্রিকা। ফলাফলটি দক্ষিণ আফ্রিকাকে গ্রুপ-ডি এর শীর্ষে রেখেছে এবং ছয় পয়েন্ট নিয়ে সুপার আট নিশ্চিত করেছে। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ পিছিয়ে ৪ পয়েন্টে।

প্রোটিয়ারা  ৬ উইকেটে ১১৩ রান তোলার পর একটা পর্যায়ে মনে হচ্ছিল আসরে প্রথম হারের মুখ দেখতে চলেছে তারা। কিন্তু বেশ কয়েকটি ঘটনার পর জয়ের জন্য স্পিনার কেশব মহারাজের শেষ তিন বলে সাত রানের প্রয়োজন ছিল টাইগারদের। কিন্তু জাকের আলী এবং মাহমুদউল্লাহ দুজনেই মার্করামের হাতে ক্যাচ দিয়েছিলেন। এতে তীরে এসে তরি ডুবার মতো বাংলাদেশের ইনিংস শেষ হয়ে যায় ১০৯ রানে।

বাংলাদেশের ইনিংসের ১৭তম ওভারে মাহমুদউল্লাহর প্যাডে বল লেগে ফাইন-লেগ এ বাউন্ডারি হয়। আম্পায়ার এলবিডব্লিউ ঘোষণা করলে তিনি অবিলম্বে রিভিউ নেন এবং বলটি লেগ-স্টাম্পের সাথে টাচ না থাকায় নটআউট কল করে ডেড বল ঘোষণা করা হয়।

তবে মার্করাম স্বীকার করেছেন যে তারা ভাগ্যবান ছিল। ম্যাচের পর তিনি বলেন, ‘কিছু জিনিস আজ আমাদের অনুকূলে থেকেছে এবং আমরা খুব ভাগ্যবান ছিলাম যে জয়টা আমাদের পক্ষে এসেছে।’

তিনি আরো বলেন, ‘আপনি সবসময় এই ধরনের খেলায় শেষ ওভারে বেশি নার্ভাস থাকেন। সবসময় এটি আপনাকে মানসিকভাবে ক্লান্ত করবে।’


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *