Kolome71

২৫-এ বিয়ে না হলেই শাস্তি!

পড়াশোনা শেষ করতে করতেই বয়স ২৫-এর গণ্ডি পেরিয়ে যায়। এমন অবস্থায় যদি আপনি ২৫ বছরের মধ্যে বিয়ে না করেন তবে আপনার জনসম্মুখে শাস্তি হবে। কী ভাবছেন, এ আবার কেমন নিয়ম? শুনতে অবাক লাগলেও এমনই নিয়ম চালু রয়েছে পৃথিবীর একটি দেশে। জানেন সে দেশের নাম?

ডেনমার্কে বিয়ের এমন অদ্ভুত নিয়মের দেখা পাবেন আপনি। পৃথিবীতে বিভিন্ন দেশে বিয়ের বিভিন্ন নিয়ম প্রচলিত রয়েছে। তবে তারমধ্যে অন্যতম আবার অভিনব শাস্তি দেয়ার প্রথার প্রচলন রয়েছে ডেনমার্কের একটি শহরে।

ডেনমার্কে ২৫ বছর হওয়ার আগেই আপনাকে বিয়ে করতে হবে। নতুবা প্রকাশ্যে আপনাকে সবাই অপমান করতে তেড়ে আসবে। আপনি ২৫ তম জন্মদিন পালন করছেন অথচ অবিবাহিত তাহলেই ডেনমার্কে আপনি বিপদে পড়বেন।

স্থানীয়দের মতে, ২৫ বছরের অবিবাহিত তরুণ-তরুণীকে রাস্তা বা খোলা মাঠে নিয়ে সবার সামনে শরীরে দারুচিনি গুঁড়া মাখিয়ে দেয়া হয়। আর যদি বয়স ৩০এর কোঠায় পৌঁছায় তবে দারুচিনি নয়, মরিচের গুঁড়া ছিটানো হয় অবিবাহিতদের শরীরে।

এ রীতির মাধ্যমে মূলত অবিবাহিত তরুণ-তরুণীকে ভালো করে মনে করিয়ে দেয়া হয় তার বিয়ের বয়স হয়েছে আর খুব শিগগিরই তাদের বিয়ে করতে হবে।

ডেনমার্কের ইতিহাস থেকে জানা যায়, বহু শতক বছর আগে থেকে এমন প্রথার প্রচলন ডেনমার্কে। অতীতে যেসব ছেলেরা মশলা বিক্রির কাজ করত, কিংবা ব্যবসার জন্য বিদেশে থাকতো তাদের বিয়ে করতে অনেকটা দেরী হত। কখনও কখনও তাদের বিয়েই হতো না। ডেনমার্কের তরুণ-তরুণীরা যেন সে পথে কখনই না হাঁটেন তাই এখনও ২৫ বছর বয়সী ছেলে মেয়েদের ক্ষেত্রে এ রীতির প্রচলন রেখেছেন ডেনমার্কবাসী।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *