Kolome71

তাপপ্রবাহ কমবে কবে, জানাল আবহাওয়া অফিস

সারা দেশে তীব্র গরমে ওষ্ঠাগত প্রাণ। এ অবস্থায় দেশজুড়ে আবহাওয়া অফিসের হিট এলার্ট জারি রয়েছে। তাপপ্রবাহ সপ্তাহখানেক অব্যাহত থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সোমবার (২২ এপ্রিল) এক ব্রিফিংয়ে এসব তথ্য জানিয়েছেন আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ।

তিনি বলেন, আকাশে মেঘ থাকায় আজ দিনের তাপমাত্রা কম থাকতে পারে, তবে সেটা উল্লেখযোগ্য নয়। এ ছাড়া মঙ্গলবার (২৩ এপ্রিল) আবারও তাপমাত্রা বাড়বে।

মো. বজলুর রশিদ বলেন, রাজশাহী, খুলনাসহ বেশ কিছু জায়গায় অতি তীব্র তাপপ্রবাহ বইছে, যা আরও কয়েক দিন থাকার আশঙ্কা রয়েছে। আগামী কদিন ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম বৃষ্টি হতে পারে, তবে তাপমাত্রা কমবে না। জলীয় বাষ্পের কারণে দিনের তাপমাত্রা বেশি অনুভূত হচ্ছে। রাতের তাপমাত্রাও কমছে না। এতে ঘাম বেশি হচ্ছে।

এই আবহাওয়াবিদ আরও জানান,

সপ্তাহখানেক তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামার কোনো সম্ভাবনা নেই। তবে ৭ থেকে ৮ দিন পর তাপমাত্রা কমতে পারে। এ ছাড়া ৮ থেকে ১০ দিনের মধ্যে লঘুচাপ ও নিম্নচাপের কোনো আশঙ্কা নেই।

এদিকে এরই মধ্যে তীব্র গরমে পরিস্থিতি আমলে নিয়ে কাজ শুরু করেছে স্বাস্থ্য বিভাগ। কর্তৃপক্ষ বলছে, হিট স্ট্রোক, ডায়রিয়া ও নিউমোনিয়া প্রতিরোধে মেডিকেল কলেজ থেকে কমিউনিটি ক্লিনিক সব জায়গায় দেয়া হয়েছে বিশেষ নির্দেশনা। জনসচেতনতায় নেয়া হয়েছে বিশেষ উদ্যোগ।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির সময় সংবাদকে বলেন, প্রতিটি হাসপাতালে প্রয়োজনীয় খাবার স্যালাইন, প্রাথমিক পরিচর্যা, হিট স্ট্রোক হলে ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

চলতি বছর বিশ্বের সব চেয়ে উষ্ণতম বছর হতে পারে বলে আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *