Kolome71

হারের পথে বাংলাদেশ, টেস্ট জিততে হলে গড়তে হবে নতুন বিশ্ব রেকর্ড 

দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টে শ্রীলঙ্কার কাছে বড় পরাজয়ের প্রহর গুনছে বাংলাদেশ ক্রিকেট দল। প্রথম আর দ্বিতীয় ইনিংসে বিন্দুমাত্র মুন্সিয়ানা দেখাতে পারেনি স্বাগতিক দলের প্রতিনিধিরা। টেস্টের তৃতীয় দিনেই অনেকটা নিশ্চিত হয়ে যায় শান্তদের হার। পাহাড়সম লক্ষ্য নিয়ে কাহিল হয়ে পড়েছে বাংলাদেশের ওরা ১১ জন। ৫১১ রানের বিশাল লক্ষ্য। এতো রান তাড়া করে জেতার রেকর্ড ক্রিকেটের ইতিহাসেই নেই। তবে ৪১৮ রান করে টেস্ট জেতার রেকর্ড রয়েছে।

এবার বাংলাদেশ জিতলে হবে নতুন বিশ্বরেকর্ড। সেই রেকর্ডটা গড়ার কথাই হয়তো ভেবেছিলেন শান্ত-লিটন-জাকিররা। তাই তো উইকেটে নেমেই চার-ছক্কার ফুলঝুরি ছোটাতে ব্যস্ত হয়ে পড়েন তারা। তার খেসারৎ দিয়ে শেষ বিকেলেই ৫ উইকেটের ধস নামে।

রোববার সিলেট স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্ট ম্যাচের তৃতীয় দিন শেষে ৪৬৪ রানে পিছিয়ে আছে বাংলাদেশ। ৫১১ রানের লক্ষ্য তাড়ায় চতুর্থ ইনিংসে ব্যাটিংয়ে নেমে স্রেফ ১৩ ওভার ব্যাট করে ৪৭ রান আদায় করে আউট হয়েছেন পাঁচ টাইগার ব্যাটার। এর আগে ৪১৮ রানে শেষ হয় শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংস। প্রথম ইনিংসে ৯২ রানের লিড পেয়েছিল তারা।

লক্ষ্য তাড়ায় নেমে ইনিংসের প্রথম ওভারেই ফিরে যান জয়। খালি হাতেই বিদায় নেন তিনি। জয়ের বিদায়ের পর উইকেটে নামেন অধিনায়ক শান্ত। দলের হাল ধরা তো দূরের কথা, খেলেন কাণ্ডজ্ঞানহীন এক শট। ৫ বলে ৬ রান করেন শান্ত প্যাভেলিয়নে ফিরে যান।

দলীয় ৯ রানে ২ উইকেট হারানোর পর অভিজ্ঞ ব্যাটার মুমিনুল হকের সঙ্গে জুটি বাঁধেন জাকির। দ্রুতই গড়েন ২৭ রানের জুটি। জাকির বিদায় নেন ১৯ রান করে।

জাকিরের বিদায়ের পর উইকেটে নামেন আরেক তরুণ শাহাদাত হোসেন দিপু। তবে টিকতে পেরেছেন কেবল তিন বল। এরপর উইকেটে নেমে লিটন দাস যা করেছেন তার ক্রিকেটীয় ব্যাখ্যা দেওয়া বেশ কঠিন। প্রথম বলেই উইকেট ছেড়ে বেড়িয়ে ছক্কা হাঁকাতে গিয়ে আউট হয়েছেন। এরপর মুমিনুলের সঙ্গে উইকেটে নামেন তাইজুল ইসলাম। প্রথম ইনিংসে বলতে গেলে তিনি একাই প্রতিরোধ গড়েছিলেন। এদিনও তার দিকেই তাকিয়ে আছে বাংলাদেশ। ১৪ বলে ৬ রান করে অপরাজিত রয়েছেন। তার সঙ্গে ৭ রানে অপরাজিত আছেন মুমিনুল হক।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *