Kolome71

দিন হবে রাতের মতো অন্ধকার, স্কুল বন্ধ ঘোষণা করল যুক্তরাষ্ট্র

বিরল পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সাক্ষী হবে যুক্তরাষ্ট্রসহ তিন দেশ। সেটি অনুষ্ঠিত হবে আগামী ৮ এপ্রিল। এই সূর্যগ্রহণের কারণে সেদিন মেক্সিকো, যুক্তরাষ্ট্র ও কানাডায় সূর্যকে পুরোপুরি ঢেকে ফেলবে চাঁদ। ফলে দিন হবে রাতের মত। এমন অবস্থায় ৮ এপ্রিল আমেরিকার শত শত স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।

মার্কিন সাময়িকী নিউজউইকের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানায়, আগামী ৮ এপ্রিল স্থানীয় সময় সকাল ১১টা ৭ মিনিটে মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূলে প্রথম সূর্যগ্রহণ দেখা যাবে। নাসার বিজ্ঞানীরা এই সূর্যগ্রহণকে বিশেষ বলে বর্ণনা করেছেন। কেননা, ৫৪ বছর পর এমন সূর্যগ্রহণ হচ্ছে। এর আগে ১৯৭০ সালে এমন সূর্যগ্রহণ হয়েছিল। ২০৭৮ সালে হতে পারে আবারও।

তবে বিরল এই সূর্যগ্রহণ নিয়ে উদ্বেগও রয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। স্থানীয় কর্তৃপক্ষ সতর্ক করেছে, সূর্যগ্রহণের সময় সরাসরি সূর্যের দিকে তাকানোর ফলে চোখের স্থায়ী ক্ষতি হতে পারে। এছাড়া সূর্যগ্রহণ দেখার জন্য অনেক মানুষ রাস্তায় নামলে যানজট তৈরি হতে পারে। এতে স্থানীয় সংস্থাগুলোর ওপর চাপ বাড়তে পারে।

আমেরিকার টেক্সাস, ওকলাহোমা, আরকানসাস, মিসৌরি, ইলিনয়, কেনটাকি, ইন্ডিয়ানা, ওহাইও, পেনসিলভানিয়া, নিউইয়র্ক, ভার্মন্ট, নিউ হ্যাম্পশায়ার এবং মেইন অঙ্গরাজ্য থেকে এই সূর্যগ্রহণ দেখা যাবে। এসব রাজ্যের স্কুল এরইমধ্যে বন্ধের কথা জানিয়ে দেওয়া হয়েছে।

সূর্যগ্রহণ নিয়ে সবচেয়ে সক্রিয় টেক্সাস কর্তৃপক্ষ। অঙ্গরাজ্যটির বেশ কয়েকটি কাউন্টিতে দুর্যোগ অবস্থা ঘোষণা করা হয়েছে। বাসিন্দাদের প্রয়োজনীয় পণ্য মজুত রাখার পরামর্শ দিয়েছে স্থানীয় প্রশাসন। কিছু স্কুল সূর্যগ্রহণকে ঘিরে কিছু কার্যক্রম পরিকল্পনা করেছিল সেগুলোও বাদ দেওয়া হয়েছে। শিক্ষার্থীদের বাড়িতে নিয়ে যাওয়ার জন্য এবং স্বাভাবিক চলাচলের জন্য বিশেষ চশমা দেওয়া হচ্ছে। এদিকে ইন্ডিয়ানা অঙ্গরাজ্যে স্কুল বন্ধ করে ই-লার্নিং ব্যবস্থা চালু করা হচ্ছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *