Kolome71

রমজানে কলেজ কত দিন খোলা থাকবে?

প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের মতো রমজান মাসে খোলা থাকছে কলেজগুলো। ১০ থেকে ২৪ মার্চ পর্যন্ত কলেজে ক্লাস-পরীক্ষা হবে, ২৫ মার্চ থেকে বন্ধ থাকবে কলেজগুলো।

শিক্ষা অধিদফতরের ছুটির সংশোধিত নতুন তালিকায় স্কুলের মতো কলেজও ১৫ দিন খোলা রাখার সিদ্ধান্ত হয়।

এদিকে রমজান মাসের প্রথম ১০ দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোয় সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ক্লাস চলবে। জোহরের নামাজের জন্য সোয়া একটা থেকে দেড়টা পর্যন্ত বিরতি থাকবে।

একইভাবে রমজান উপলক্ষে মাদ্রাসায়ও ছুটির তালিকা সংশোধন করেছে সরকার। নতুন এ সিদ্ধান্ত অনুযায়ী, ২১ মার্চ পর্যন্ত ক্লাস-পরীক্ষা চলবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের তিনটি সরকারি আলিয়া মাদ্রাসা এবং বেসরকারি এবতেদায়ি, দাখিল, আলিম, ফাজিল ও কামিল মাদ্রাসার জন্য ২০২৪ সালের ছুটির তালিকা আংশিক সংশোধনক্রমে ৭ মার্চ থেকে ২১ মার্চ পর্যন্ত ১৫ দিন শ্রেণি কার্যক্রম চালুর রাখার বিষয়ে মন্ত্রণালয়ের সম্মতি জ্ঞাপন করা হলো।

বছরের শুরুতে প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয় ও কলেজে রমজানে ৩০ দিন ছুটি রেখে বাৎসরিক ছুটির তালিকা প্রকাশ করেছিল শিক্ষা মন্ত্রণালয়। ৮ ফেব্রুয়ারি ছুটির তালিকায় সংশোধনী এনে রমজানে মাধ্যমিক বিদ্যালয় ১৫ দিন খোলা রাখার সিদ্ধান্ত হয়। তবে প্রাথমিক বিদ্যালয় ১০ দিন খোলা রাখার কথা বলা হয়।

অপরদিকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে কলেজগুলোও ১০-২৪ মার্চ পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত নেয়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *