Kolome71

নতুন নিয়মে যেভাবে হবে চ্যাম্পিয়ন্স লিগ

ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে মর্যাদাসম্পন্ন টুর্নামেন্ট চ্যাম্পিয়ন্স লিগ। এখন পর্যন্ত বেশ কয়েকবার এই টুর্নামেন্টের নাম ও ফরম্যাট বদলেছে। জনপ্রিয় এই লিগে আগামী মৌসুমেই আরেকবার ফরম্যটে পরিবর্তন আসছে, বাড়ছে দলের সংখ্যাও।

চ্যাম্পিয়ন্স লিগের বর্তমান সংস্করণে গ্রুপ পর্বে খেলে ৩২টি দল। আটটি গ্রুপে ভাগ হয়ে গ্রুপ পর্বের খেলা শেষে ১৬টি দল নিয়ে হয় নক-আউট পর্বের খেলা। এরপর যথাক্রমে কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনাল। নকআউটের এই তিন রাউন্ডের খেলাগুলো হয় হোম ও অ্যাওয়ে ভিত্তিতে দুই লেগে।

তবে আগামী মৌসুমেই এই পদ্ধতিতে পরিবর্তন আসছে। অনেক আগেই অবশ্য ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা এই ঘোষণা দিয়ে রেখেছে। ২০২৪-২৫ মৌসুম থেকেই ৩২ দলের জায়গায় ৩৬ দল নিয়ে আয়োজন করা হবে চ্যাম্পিয়ন্স লিগ। শুধু যে দলের সংখ্যাই বাড়ছে এমনটাও নয়। টুর্নামেন্টের ফরম্যাটেও আসছে ব্যাপক পরিবর্তন। গতকাল সোমবার (৪ মার্চ) নতুন ফরম্যাটের বিষয়টি খোলাসা করেছে উয়েফা।

আগামী মৌসুম থেকে চ্যাম্পিয়ন্স লিগে থাকছে না কোনো গ্রুপ পর্ব। বরং লিগ পদ্ধতিতে ম্যাচ খেলবে দলগুলো। জটিল এই লিগ পদ্ধতিতে ড্রয়ের মাধ্যমে প্রতিটি দলের প্রতিপক্ষ নির্ধারিত হবে। লিগ পর্বে প্রতিটি দল আটটি ভিন্ন ভিন্ন প্রতিপক্ষের বিপক্ষে খেলবে। এর মধ্যে চারটি থাকবে ঘরের মাঠে এবং বাকি চারটি ম্যাচ হবে প্রতিপক্ষের মাঠে। নতুন ফরম্যাটে প্রতিটি দলের জন্য কমপক্ষে আটটি ম্যাচ পাওয়া একদম নিশ্চিত করা হয়েছে।

টুর্নামেন্টে দল বাড়লেও এখনকার মতোই নকআউট পর্ব শুরু হবে রাউন্ড অব সিক্সটিন দিয়ে। ৩৬ দলের মধ্যে পয়েন্ট তালিকার শীর্ষ আটে থাকা দলগুলো সরাসরি শেষ ষোলোয় খেলবে। বাকি আটটি দল নির্ধারিত হবে নকআউট প্লে-অফ রাউন্ডের মাধ্যমে। এই পর্বে লড়বে ৯ থেকে ২৪ নম্বরে থাকা দলগুলো। তারা প্রত্যেকে একে অন্যের বিপক্ষে নকআউট প্লে-অফ রাউন্ডে লড়ে শেষ ষোলোয় জায়গা নিশ্চিত করবে।

এভাবে শেষ ষোলোর দলগুলো নিশ্চিত হবে। অন্যদিকে ২৫-৩৬ নম্বরে থাকা প্রতিটি দল তাৎক্ষনিকভাবেই বাদ পড়ে যাবে।

তবে কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনাল অনুষ্ঠিত হবে আগের নিয়মেই। দুই লেগের খেলায় বিজয়ী দলগুলো পড়ের রাউন্ডে খেলবে। আর আগের মতোই এক লেগের ফাইনাল ম্যাচেই হবে শিরোপার নিষ্পত্তি।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *