Kolome71

বাংলাদেশ-শ্রীলঙ্কার লড়াইয়ে যাদের ওপর নজর

বিগত কয়েক বছর ধরেই বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার খেলায় ভিন্নমাত্রা যোগ হয়েছে। নিদাহাস ট্রফিতে শুরু হওয়া উত্তেজনা গড়িয়েছে গত বছর ওয়ানডে বিশ্বকাপেও। নাগিন ডান্স, টাইমড আউট; এই সময়ে কত কিছুরই না সাক্ষী হয়েছেন সমর্থকরা। দুদল আবারও মুখোমুখি হচ্ছে সিলেটে। টি-টোয়েন্টি দিয়ে শুরু হচ্ছে লড়াই।

তিন ম্যাচের সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে সোমবার (৪ মার্চ) খেলতে নামছে বাংলাদেশ-শ্রীলঙ্কা। ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৬টায়। প্রতিপক্ষ শ্রীলঙ্কা বলে এ ম্যাচ নিয়ে সমর্থকদের মাঝে আছে বেশ উত্তেজনা। উত্তেজনায় ভিন্ন মাত্রা যোগ করতে পারেন যে কজন, তাদের নিয়েই এ আলোচনা।

বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে নজর থাকছে জাকের আলীর ওপর। সদ্য সমাপ্ত বিপিএলে আলো ছড়িয়ে আলিস ইসলামের পরিবর্তে জাতীয় দলে সুযোগ পেয়েছেন তিনি। ছোট হলেও বেশ কয়েকটি কার্যকরী ও ক্যামিও ইনিংস খেলেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের এই ব্যাটার। ১৪ মাচের ১০ ইনিংসে খেলে তিনি করেন ১৯৯ রান। স্ট্রাইকরেটটাও উঁচু মানের, ১৪১.১৩। এরমধ্যে ৮ ইনিংসে তিনি ছিলেন অপরাজিত। একাদশে সুযোগ পেলে ২৬ বছর বয়সী এই ক্রিকেটার দারুণ কিছু করবেন বলেই বিশ্বাস সমর্থকদের।

আলোচিত তারকা তাওহীদ হৃদয়। বিগত এক বছর ধরেই তিনি বাংলাদেশের সেরা পারফর্মার। বিপিএলটাও দারুণ কেটেছে, ১৪ ম্যাচে ৪৬২ রান করে তিনি হয়েছেন টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রাহক, স্ট্রাইকরেটটাও তার অন্যদের চেয়ে ব্যতিক্রম। সর্বোচ্চ সংগ্রাহক তামিম ইকবাল ৪৯২ রান করতে যেখানে ১২৭.১৩ স্ট্রাইকরেটে খেলেছেন, হৃদয় রান করেছেন প্রায় দেড়শ স্ট্রাইকরেটে (১৪৯.৫১)।

হৃদয়ের মতো বিপিএলটা দারুণ কেটেছে পেসার শরিফুল ইসলামেরও। তিনি হয়েছেন টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেটশিকারি। ১২ ম্যাচে দুর্দান্ত ঢাকার পেসার নিয়েছেন ২২ উইকেট। হৃদয়ের সঙ্গে তার আরও একটি জায়গায় মিল আছে, ব্যক্তিগত পারফরম্যান্স ভালো হলেও দল শিরোপা জিততে পারেনি।

গত বছর ভারত বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে খেলায় টাইমড আউট হয়েছেন শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথুস। যা নিয়ে পরে চারিদিকে নানা আলোচনা-সমালোচনা। শ্রীলঙ্কার সঙ্গে সফরসঙ্গী হয়ে সিলেটে এসেছেন ম্যাথুস। নিশ্চিতভাবেই বলা যায়, তার ওপরও নজর থাকবে ক্রিকেটপ্রেমীদের।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *