এবারও কোপা আমেরিকার ফাইনাল খেলবে ব্রাজিল-আর্জেন্টিনা, যদি…


কলম্বিয়ার সঙ্গে পয়েন্ট ভাগাভাগির মধ্য দিয়ে সর্বশেষ দল হিসেবে কোপা আমেরিকার ৪৮তম আসরের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ব্রাজিল। গ্রুপ পর্বে এক জয় ও দুই ড্রয়ে শেষ আটের টিকিট কাটে নয়বারের কোপা চ্যাম্পিয়নরা। টুর্নামেন্টের বাকি সাত দল হলো আর্জেন্টিনা, ইকুয়েডর, ভেনেজুয়েলা, কানাডা, কলম্বিয়া, পানামা ও উরুগুয়ে।

কোপার বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। সবশেষ ২০২১ সালে ব্রাজিলকে তাদের ঘরের মাঠে হারিয়ে দীর্ঘ ২৮ বছর পর  কোন বড় আন্তর্জাতিক শিরোপা জিতেছিল আলবিসেলেস্তেরা। সেবার অ্যানহেল ডি মারিয়ার করা একমাত্র গোলে আর্জেন্টিনা ১৫তম কোপা আমেরিকার শিরোপা জয়ের পাশাপাশি প্রথম আন্তর্জাতিক ট্রফি স্পর্শ করেন লিওনেল মেসি।

চলমান কোপা আমেরিকার ফাইনালে আবারও চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল-আর্জেন্টিনাকে দেখতে চাইছে দুই দলের সমর্থকরা। কনমেবলের গ্রুপিং নিয়ম অনুযায়ী দুই দল যদি ফাইনালে উঠতে পারে তাহলেই দেখা হয়ে যাবে আবারও। কিন্তু কোনো একদল যদি ছিটকে যায় তবে আর সেই সুযোগ থাকবে না। কারণ ফাইনাল ম্যাচের আগে ব্রাজিল-আর্জেন্টিনার সাক্ষাৎ হচ্ছে না।

গ্রুপ পর্বে আর্জেন্টিনা খেলেছিল ‘এ’ গ্রুপ আর ব্রাজিল ‘ডি’। দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন বা কনমেবলের এবারের নিয়ম অনুযায়ী গ্রুপ পর্ব শেষে ‘এ’ এবং ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপরা মুখোমুখি হবে একে অপরের। কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ ‘বি’ গ্রুপের রানার্সআপ ইকুয়েডর। অপরদিকে ‘এ’ গ্রুপের রানার্সআপ কানাডা এবং ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন ভেনিজুয়েলা খেলবে দ্বিতীয় কোয়ার্টার ফাইনাল।

আর্জেন্টিনা ইকুয়েডরের বিপক্ষে জয় পেলে দ্বিতীয় কোয়ার্টারের জয়ী দল হবে তাদের সেমিফাইনালের প্রতিপক্ষ। সেই ক্ষেত্রে কানাডা বা ভেনিজুয়েলার মধ্যে যে কোনো একদলের বিপক্ষে খেলতে হবে মেসি-ডি মারিয়াদের। আর সেমিফাইনালের ম্যাচে জিতলেই প্রথম দল হিসেবে ফাইনালে পা দিবে স্কালোনির শিষ্যরা।

একই নিয়ম ‘সি’ ও ‘ডি’ গ্রুপের ক্ষেত্রেও। ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন উরুগুয়ের মুখোমুখি হবে ‘ডি’ গ্রুপের রানার্সআপ ব্রাজিল। উরুগুয়েকে তারা হারাতে পারলে দ্বিতীয় সেমিফাইনালে তাদের সাক্ষাৎ হবে কলম্বিয়া বা পানামার মধ্যে যে কোনো একদল। জয়ী দলের সঙ্গে দ্বিতীয় সেমিতে জিতলেই আবারও চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার সঙ্গে শিরোপার লড়াইয়ে মুখোমুখি হবে ব্রাজিল।

কোপা আমেরিকার ফাইনালে এখন পর্যন্ত ১১বার মুখোমুখি হয়েছে ব্রাজিল ও আর্জেন্টিনা। শিরোপা নির্ধারণী ম্যাচে আলবিসেলেস্তেদেরই জয়ের পাল্লা ভারী। আর্জেন্টিনা ফাইনালে ব্রাজিলকে নয়বার হারিয়ে শিরোপা উল্লাশে মেতেছে। অপরদিকে ব্রাজিল কেবল দুইবারই ফাইনালে হারিয়েছে আর্জেন্টাইনদের।

এবার ফের অপেক্ষা, কোপার ফাইনালে দুই দলের দ্বাদশ লড়াই দেখার। তার জন্য অবশ্যই কোয়ার্টার ও সেমিফাইনালের বাধা টপবে আসতে হবে মেসি-ভিনিসিয়ুসদের। তবেই মুখোমুখি হবে তারা।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *