এক নজরে দেখেনিন কে কী পুরষ্কার ও কত টাকা করে পেল


টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয়েছে ভারত বনাম দক্ষিণ আফ্রিকা। টস জিতে আগে ব্যাটিং করে ২০ ওভারে ৭ উইকেটে ১৭৬ রান করে ভারত। জয়ের জন্য ১৭৭ রান করতে হতো দক্ষিণ আফ্রিকাকে। জবাবে ব্যাট করতে নেমে জয়ের খুব কাছে গিয়ে হারে দক্ষিণ আফ্রিকা। নির্ধারীত ২৯ ওভারে ৮ উইকেটে ১৬৯ রান স্কোর বোর্ডে জমা করে দক্ষিণ আফ্রিকা।

আর এতেই ৭ রানের জয় পায় ভারত। ফলে প্রথমবারের মত ফাইনালে উঠে ইতিহাস গড়া হলো না দক্ষিণ আফ্রিকার। চোকার্স তাকমা গোছাতে পারলো না তারা। ২০০৭ সালের পর আবারও টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতলো ভারত। সেই সাথে ভাঙলে দীর্ঘ ১১ বছরের শিরোপা খরা। ২০১১ সালে ওয়ান ডে বিশ্বকাপ ও ২০১৩ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জেতে ভারত।

আপাতত দেখে নেওয়া যাক এবারের টি-২০ বিশ্বকাপ জিতে ভারত কত টাকা পুরস্কার পেল। জেনে নেওয়া যাক রানার্স হয়ে দক্ষিণ আফ্রিকার পকেটে ঢুকল কত টাকা। দলগত ও ব্যক্তিগত পুরস্কারের তালিকাতেও চোখ রাখা যাক।

টি-২০ বিশ্বকাপ ২০২৪-এর পুরস্কার তালিকা:-

চ্যাম্পিয়ন:- ভারত (ট্রফি ও ২.৪৫ মিলিয়ন মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় ২০ কোটি ৩৭ লক্ষ টাকা)।

রানার্স:- দক্ষিণ আফ্রিকা (ট্রফি ও ১.২৮ মিলিয়ন মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় ১০ কোটি ৬৪ লক্ষ টাকা)।

ফাইনালের সেরা ক্রিকেটার:- বিরাট কোহলি।

টুর্নামেন্টের সেরা ক্রিকেটার:- জসপ্রীত বুমরাহ।

উল্লেখ্য, প্রাইজ মানি ছাড়াও গ্রুপ লিগ ও সুপার এইট রাউন্ডে প্রতিটি ম্যাচ জয়ের জন্য বোনাস পয়েছে দলগুলি। ভারত গ্রুপ লিগে ৩টি ও সুপার এইট রাউন্ডে ৩টি ম্যাচ জিতেছে। ভারতের গ্রুপ লিগের ১টি ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যায়। আইসিসি প্রতিটি ম্যাচ জয়ের জন্য দলগুলিকে ভারতীয় মুদ্রায় প্রায় ২৬ লক্ষ টাকা করে পুরস্কার দেয়। যার অর্থ, ভারত গ্রুপ লিগ ও সুপার এইটের ৭টি ম্যাচ থেকে আয় করে বাড়তি প্রায় ১ কোটি ৬৯ লক্ষ টাকা। সেই নিরিখে চ্যাম্পিয়ন হওয়ার ২০ কোটি ৩৭ লক্ষ ও ম্যাচ জয়ের ১ কোটি ৬৯ লক্ষ মিলিয়ে টিম ইন্ডিয়া পকেটে পোরে প্রায় ২২ কোটি ৬ লক্ষ টাকা।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *