সুপার এইটে দু’ম্যাচ হারের পরও যে সমীকরণে সেমির স্বপ্ন টিকে আছে বাংলাদেশের


সুপার এইটের গুরুত্বপূর্ণ ম্যাচে ভারতের কাছে ৫০ রানে পরাজিত হয়েছে বাংলাদেশ। এই নিয়ে সুপার এইটের টানা দুই ম্যাচ হারলো টিম টাইগার্স। এতে করে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পথে রয়েছে তারা। কার্যত দৃষ্টিতে এক ম্যাচ আগেই বাংলাদেশের বিশ্বকাপ যাত্রা শেষ হয়ে গেছে। তবে জটিল সমীকরণে এখন পর্যন্ত টিকে রয়েছে বাংলাদেশের সেমিফাইনালে খেলার স্বপ্ন। সেক্ষেত্রে মেলাতে হবে অনেক হিসাব নিকাশ।

গ্রুপ ‘এ’ এর গুরুত্বপূর্ণ ম্যাচে ভোরে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে আফগানিস্তান। আফগানরা তাদের প্রথম ম্যাচে ভারতের কাছে পরাজিত হয়েছে। অন্যদিকে অস্ট্রেলিয়া তাদের প্রথম ম্যাচে বাংলাদেশের বিপক্ষে জয় তুলে নিয়েছে। তাই এ ম্যাচে অস্ট্রেলিয়া জয় তুলে নিলে এই গ্রুপ থেকে ভারত ও অস্ট্রেলিয়ার সেমিফাইনালে খেলা নিশ্চিত হবে। কেননা উভয় দলই তখন দুটি করে ম্যাচ জিতবে। তাই বাংলাদেশ ও আফগানিস্তানের শেষ ম্যাচটি হবে নিয়মরক্ষার ম্যাচ। অন্যদিকে ভারত ও অস্ট্রেলিয়া মধ্যকার ম্যাচটি হবে গ্রুপ চ্যাম্পিয়ন ও রানার্স আপ হিসেবের ম্যাচ।

কিন্তু কাকতালীয়ভাবে আফগানিস্তান যদি নিজেদের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়াকে এবং ভারত যদি নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়াকে পরাজিত করে তাহলে এই গ্রুপের শেষ ম্যাচটি হবে সেমিফাইনাল নির্ধারণী ম্যাচ। যেটি হবে বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যে।

এ ক্ষেত্রে বাংলাদেশ যদি নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তানকে পরাজিত করতে পারে তখন অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও বাংলাদেশের সমান ২ করে পয়েন্ট হবে। তখন দেখা হবে রানরেট। এক্ষেত্রে যে দল এগিয়ে থাকবে তারাই দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে যাবে গ্রুপ ‘এ’ থেকে।

আর আফগানিস্তান যদি আজকের ম্যাচে অস্ট্রেলিয়া ও শেষ ম্যাচে বাংলাদেশকে পরাজিত করে। অন্যদিকে অস্ট্রেলিয়া যদি নিজেদের শেষ ম্যাচে ভারতকে পরাজিত করে সেক্ষেত্রে সেমির লড়াইয়ে থাকবে অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। কেননা তখন আফগানিস্তান ও অস্ট্রেলিয়ার সমান ৪ পয়েন্ট হবে। সেক্ষেত্রেও নেট রান রেটে যে এগিয়ে থাকবে তারা সেমিফাইনালে যাবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *