ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গেলে যে দল যাবে সেমিফাইনালে


টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর এসে ঠেকেছে শেষপ্রান্তে। সুপার এইটে দুটি, সেমিতে দুটি তারপর ফাইনাল মিলে ম্যাচ বাকি রয়েছে মাত্র পাঁচটি। আফগানিস্তানের কাছে অস্ট্রেলিয়া হেরে যাওয়ায় সুপার এইটে গ্রুপ-১ এর শেষ ম্যাচ দুটি হয়ে উঠেছে অতি গুরুত্বপূর্ণ। কিন্ত অস্ট্রেলিয়ার জন্য বাঁচা মরার লড়াইয়ের ম্যাচের আগে আবহাওয়ার পূর্বাভাসে শঙ্কা অজিদের নিয়ে। সেন্ট লুসিয়ায় বিশ্বকাপের সুপার এইটে নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশ সময় আজ রাত সাড়ে ৮টায় ভারত এবং অস্ট্রেলিয়া লড়াইয়ে আগে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়ার পূর্বাভাস জানান দেয়া ওয়েবসাইট- আকুওয়েদার। এবারের টি–টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের ম্যাচগুলোর জন্য বরাদ্দ নেই কোনো রিজার্ভ ডে।

বিশ্বকাপের শেষ আটে গ্রুপ-১ থেকে কোন দুই দল পাড়ি জমাবে সেমিফাইনালের মঞ্চে- সে লড়াই জমে ওঠেছে দারুণ ভাবে। ইতিহাস গড়া আফগানদের কাছে ২০২১ সালের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া হারায়, সমীকরণ দাঁড়িয়েছে এমন যে, এখন পর্যন্ত চারটি দলেরই সুযোগ আছে শেষ চারে জায়গা করে নেয়ার। সেই সঙ্গে প্রথম দুই ম্যাচে পরাজিত বাংলাদেশের সামনেও সুযোগ আছে সেমিতে যাওয়ার। সে জন্য অবশ্য মিলতে হবে বেশ কিছু গাণিতিক  সমীকরণ। অপরদিকে, এরই মধ্যে গ্রুপ -২ থেকে সেমির টিকিট নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা।

অস্ট্রেলিয়াকে হারাতে পারলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সেমিতে যাবে ভারত। সেক্ষেত্রে আফগানিস্তানের তো বটেই, বাংলাদেশেরও শেষ চারে যাওয়ার সুযোগ তৈরি হবে। এমন অবস্থায় আফগানরা বাংলাদেশের মুখোমুখি দেখায় জিতলে তারাই হবে ভারতের সঙ্গী, আবার বাংলাদেশ জিততে পারলে অস্ট্রেলিয়া ও আফগানিস্তানের সঙ্গে তাদের পয়েন্ট সমান হবে। তখন হিসাব হবে নেট রানরেটের। নেট রানরেটে নাজমুল হোসেন শান্ত বাহিনী এগিয়ে থাকলে মিলবে সেমি নামক সোনার হরিণ।

 অস্ট্রেলিয়া ভারতের সঙ্গে জিতে গেলে বাংলাদেশের কোনো সম্ভাবনাই থাকবে না। তখন সেমির টিকিটের জন্য লড়াইটা হবে বাকি তিন দলের মধ্যে। ওই অবস্থায় আফগানিস্তান বাংলাদেশের সঙ্গে জিতলে তিন দলের পয়েন্ট হবে ৪ করে। কোন ২টি দল সেমিতে যাবে- সেটার সমাধাণ তখন নেট রানরেট।

আর যদি, অস্ট্রেলিয়া ও ভারত ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যায় তাহলে দুই দলই পাবে সমান ১ পয়েন্ট করে। সে ক্ষেত্রে ৩ ম্যাচ থেকে ৫ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে উঠে যাবে ভারত। অস্ট্রেলিয়ার পয়েন্ট হবে ৩। অজিদের তখন নজর রাখতে হবে বাংলাদেশ এবং আফগানিস্তান ম্যাচের দিকে। যেটি অনুষ্ঠিত হবে আগামীকাল সকাল ৬ টায় আরনস ভেলে গ্রাউন্ডে। সে ম্যাচে আফগানিস্তান শেষ হাসি হাসলে সুপার এইট থেকে ছিটকে যাবে অস্ট্রেলিয়া।

তবে বাংলাদেশ জিতলে ঝুলে থাকবে অজিদের ভাগ্য। আর বাংলাদেশ এবং আফগানিস্তান ম্যাচও যদি বৃষ্টিতে ভেস্তে যায় তখন নেট রানরেটে এগিয়ে থাকায় সেমিফাইনালে পাড়ি জমাবে মাইটি অস্ট্রেলিয়া।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *