ভারতের কাছে অস্ট্রেলিয়ার হারে আফগানদের যে ব্যবধানে হারালে সেমিতে যাবে বাংলাদেশ


চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বাংলাদেশের বিদায় এক প্রকার নিশ্চিতই! তবে কাগজে-কলমে এখনও টিকে আছে সেমির স্বপ্ন। সেই সম্ভাবনা নেহাতই কলমের কালিতে! অনেকটাই সমুদ্র থেকে পয়সা খুঁজে পাওয়ার মতো। তারপরও সমীকরণের খড়কুটো আঁকড়ে ধরে আটলান্টিক পাড়ে বেঁচে থাকার স্বপ্ন বুনছে টাইগার ভক্তরা।

গ্রুপ-১ থেকে প্রথম দল হিসেবে সেমি ফাইনাল নিশ্চিত করেছে ভারত। বাকি একটি জায়গায় জন্য লড়াই করছে তিন দল। যেখানে সবার চেয়ে সুবিধা জনক অবস্থানে আছে আফগানিস্তান। তবে বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার সামনেও সুযোগ আছে।

এই গ্রুপে ম্যাচ বাকি আছে আর একটি। সুপার এইটের শেষ ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। সেন্ট ভিনসেন্টে আগামীকাল মঙ্গলবার ভোরে আফগানিস্তানের মুখোমুখি হবে টাইগাররা। এই ম্যাচের ওপর নির্ভর করছে কে পাবে সেমির টিকিট?

বাংলাদেশকে হারাতে পারলে কোনো হিসেব ছাড়াই সেমিতে যাবে আফগানিস্তান। সেক্ষেত্রে সুপার এইট থেকেই বিদায় নিতে হবে অস্ট্রেলিয়া ও বাংলাদেশকে। তবে বাংলাদেশ যদি আফগানিস্তানকে হারাতে পারে তাহলে তিন দলের পয়েন্ট হবে সমান ২ করে।

তখন নেট রানরেটের ভিত্তিতে সেমি ফাইনালিস্ট নির্ধারিত হবে। আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ আগে ব্যাটিং করে যদি ১৬০ রান করে। তাহলে সেমিতে যাওয়ার জন্য অন্তত ৬২ রানের ব্যবধানে জিততে হবে নাজমুল হোসেন শান্তর দলকে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *