সেমিফাইনালের সমীকরণ: বিশ্বকাপ থেকে যে সমীকরণে বাদ পড়তে পারে ভারতও


রোহিত শর্মাদের সেমিফাইনালে যাওয়ার পথ কঠিন করে দিলো রশিদ খানরা। টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে আফগানিস্তানের জয় সুপার এইট পর্বে গ্রুপ ‘১’ এর লড়াই রীতিমতো জমিয়ে দিয়েছে। শেষ চারে জায়গা নিশ্চিত করতে হলে সোমবার (২৪ জুন) অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় ভারতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ভারত, অস্ট্রেলিয়া, আফগানিস্তান এবং বাংলাদেশ- সব দলই দুটি করে ম্যাচ খেলেছে। আফগানিস্তান এবং বাংলাদেশের বিরুদ্ধে জয়ের পর পয়েন্ট তালিকায় শীর্ষে আছে ভারত। রোহিতদের সংগ্রহ ৪ পয়েন্ট। নেট রান রেট ২.৪২৫। দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়া। মিচেল মার্শদের দু’ম্যাচে সংগ্রহ ২ পয়েন্ট। নেট রান রেট ০.২২৩। তৃতীয় স্থানে থাকা আফগানিস্তানেরও পয়েন্ট ২। রশিদদের নেট রান রেট -০.৬৫০। আর চতুর্থ স্থানে রয়েছে বাংলাদেশ। দুটি ম্যাচই হেরেছে নাজমুল হোসেন শান্তরা, পয়েন্ট শূন্য। নেট রান রেট -২.৪৮৯।

গ্রুপের পরের ম্যাচে মুখোমুখি হবে ভারত ও অস্ট্রেলিয়া। সেই ম্যাচে রোহিতরা জিতলে পয়েন্ট হবে ৬। সেই সঙ্গে ভারত সরাসরি চলে যাবে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে। আবার অস্ট্রেলিয়ার কাছে হেরে গেলে তাকিয়ে থাকতে হবে পরের আফগানিস্তান-বাংলাদেশ ম্যাচের দিকে। কারণ, সে ক্ষেত্রে ভারতের মতো অস্ট্রেলিয়ার পয়েন্টও হবে ৪। গ্রুপের শেষ ম্যাচে রশিদ খানরা বাংলাদেশকে হারিয়ে দিলে, তাদেরও পয়েন্ট হবে ৪। তখন নেট রান রেট গুরুত্বপূর্ণ হবে। ভারতীয় দল অবশ্য নেট রান রেটের ক্ষেত্রে সুবিধাজনক জায়গায় আছে। যদিও অস্ট্রেলিয়া ও আফগানিস্তান নেট রান রেটে এগিয়ে গেলে ছিটকে যেতে হবে ভারতকে।

আবার অস্ট্রেলিয়া ভারতের কাছে হারলে এবং আফগানিস্তান বাংলাদেশের কাছে হারলে গ্রুপে তিনটি দলের পয়েন্ট হবে ২। ভারত গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ চারে চলে যাবে। সে ক্ষেত্রে অস্ট্রেলিয়া, আফগানিস্তান এবং বাংলাদেশের মধ্যে নেট রান রেটে এগিয়ে থাকা দল সেমিফাইনাল খেলার সুযোগ পাবে।

অন্যদিকে, বৃষ্টির জন্য ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ ভেস্তে গেলে রোহিতরা ৫ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে উঠবেন। ৩ পয়েন্ট নিয়ে অপেক্ষা করতে হবে অস্ট্রেলিয়াকে। বাংলাদেশকে যদি আফগানিস্তান হারিয়ে দেয়, তাহলে ছিটকে যেতে হবে ওয়ানডে বিশ্বকাপ চ্যাম্পিয়নদের। আর উল্টো ফল হলে অস্ট্রেলিয়া চলে যাবে সেমিফাইনালে। আফগানিস্তান-বাংলাদেশ ম্যাচও বৃষ্টিতে ভেস্তে গেলে আফগানিস্তানেরও ৩ পয়েন্ট হবে। তখন আবার নেট রান রেটে এগিয়ে থাকায় সেমিফাইনালে উঠবে অস্ট্রেলিয়া।

এছাড়া রোহিতদের কাছে মার্শরা হারলে এবং আফগানিস্তান-বাংলাদেশ ম্যাচ ভেস্তে গেলে শেষ চারে যাবেন রশিদরা। সমীকরণ অনুযায়ী, ভারত অস্ট্রেলিয়াকে হারালে আফগানিস্তানকে বড় ব্যবধানে হারাতেই হবে বাংলাদেশকে। তাহলেই একমাত্র নেট রান রেটের বিচারে সেমিফাইনালে উঠতে পারবে শান্তরা। ভারতের বিরুদ্ধে অস্ট্রেলিয়া জিতে গেলে তাদের আর কোনো সুযোগ থাকবে না।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *