রাত পোহালেই অস্ট্রেলিয়ার বিপক্ষে নামবে বাংলাদেশ, দেখেনিন সময় ও সেরা একাদশ


দীর্ঘ ১৭ বছর পর সুপার এইটে উঠেছে বাংলাদেশ। সুপার এইটে প্রথম ম্যাচে ২১ জুন স্যার ভিভিয়ান রিচার্ড স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ । ভিভ রিচার্ডস স্টেডিয়াম এর উইকেট পেস সহায়ক । তবে একদম গ্রিন উইকেট না । ব্যাটার বোলারদের জন্যে এক প্রকার সমান সুবিধা থাকবে পিচে । এই মাঠে টি ২০ তে পেসার রা উইকেট নিয়েছে প্রায় ৬৫% , ওডিআই তে ৫৯ % এবং টেস্টে ৭৫% । এবারের বিশ্বকাপে এই মাঠেই অস্ট্রেলিয়া প্রায় ৬ ওভারে ৭৪ , ইংল্যান্ড ৩ ওভারে ৫০ , ইংল্যান্ড ১০ ওভারে ১২৬ & নামিবিয়া ১০ ওভারে ৮০ এবং স্কটল্যান্ড ১৩ ওভারে ১৫৩ রান তুলেছে ।

পিচে রান করা যেমন সহজ ঠিক তেমনি অস্ট্রেলিয়ার ব্যাটিং অ্যাটাকের সামনে ৪ জন জেনুইন বোলার নিয়ে খেলা রিস্ক হয়ে যাবে , যেহেতু সাকিব এই বিশ্বকাপে বল হাতে তেমন উজ্জ্বল না। পিচ থেকেও হেল্প পাওয়ার সম্ভাবনা কম । এখন প্রশ্ন হলো বাংলাদেশ কি তাহলে এক্সট্রা পেসার নিয়ে খেলার সাহস দেখাবে ?

তবে চলুন দেখে নেয়া যাক কেমন হতে পারে সুপার এইটে প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য সেরা একাদশ।

ওপেনিংয়ে চমক হতে পারেন সৌম্য সরকার। কেননা পেস সহায়ক উইকেটে রান করার সক্ষমতা আছে সৌম্য সরকারের। সেক্ষেত্রে তার একাদশে সুযোগ পাওয়াটা হতে পারে একটা বড় চমক। তবে সেক্ষেত্রে একাদশ থেকে বাদ পড়তে পারেন জাকের আলী অনিক। অথবা একজন বাড়তি পেসার খেলালে বাদ পড়তে পারেন দুজনে। সেক্ষেত্রে লিটনের সাথে ওপেনিংয়ে দেখা যেতে তানজিদ তামিমকে।

তিন নম্বরে ব্যাটিংয়ে আসতে পারেন বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। চারে নম্বরে ব্যাটিংয়ে আসবেন বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।। পাঁচে ব্যাটিংয়ে আসবেন ফর্মের ‍তুঙে থাকা তাওহীদ হৃদয়। ছয়ে ব্যাটিংয়ে আসবেন বাংলাদেশের সর্বকালের সেরা ফিনিসার মাহমুদউল্লাহ রিয়াদ।

বাংলাদেশের পেস বিভাগে দেখা যেতে পারে চমক। দেখা যেতে পারে চার পেসারকে। মুস্তাফিজ, তাসকিনের সাথে জুটি বাধতে পারেন তানজিম সাকিব ও শরিফুল ইসলাম। স্পিন বিভাগে সাকিবের সাথে দেখা যাবে মাহমুদউল্লাহ ও রিশাদ হোসেনকে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য সেরা একাদশ:

তানজিদ তামিম, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত(অধিনায়ক), সাকিব আল হাসান, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, রিশাদ হোসেন, মুস্তাফিজ, তাসকিন আহমেদ, তানজিম সাকিব ও শরিফুল ইসলাম/সৌম্য সরকার/জাকের আলী অনিক।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *