নেপালের কাছে হারলেই বিপদ, দেখেনিন বাংলাদেশের ‘সুপার এইট’ এর সমীকরণ


দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় থেকে মাত্র এক রানের দূরত্বে দাঁড়িয়েও শেষ পর্যন্ত হতাশ হতে হয়েছে নেপালকে। এই হারের ফলে বিশ্বকাপ থেকেও বিদায় নিতে হয়েছে ‘হিমালয় কন্যা’ নেপালকে। বাংলাদেশের বিপক্ষে পরের ম্যাচে জয় পেলেও নেপালের পয়েন্ট হবে ৩, যেখানে বাংলাদেশ ইতোমধ্যেই ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে।

নেপালের বিদায় হলেও গ্রুপ ডি-তে নাটকীয়তা শেষ হয়নি। নেপালের সঙ্গে শ্রীলঙ্কাও বিদায় নিয়েছে, এবং দক্ষিণ আফ্রিকা আগেই সুপার এইটে জায়গা করে নিয়েছে। এখন সুপার এইটের ‘ডি-২’ স্পটের জন্য লড়াইয়ে রয়েছে বাংলাদেশ এবং নেদারল্যান্ডস। আগামী ১৭ জুন ভোরে হবে চূড়ান্ত নিষ্পত্তি—কারা যাবে শেষ আটে।

সমীকরণে বাংলাদেশ এগিয়ে আছে। নেপালের বিপক্ষে জয় পেলেই বাংলাদেশ চলে যাবে সুপার এইটে। এমনকি সেন্ট ভিনসেন্টে বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত হলেও বাংলাদেশ পাবে ১ পয়েন্ট এবং মোট পয়েন্ট হবে ৫। সেক্ষেত্রে নিজেদের শেষ ম্যাচ জিতলেও নেদারল্যান্ডসের পয়েন্ট (৪) বাংলাদেশের তুলনায় কমই থাকবে।

তবে যদি বাংলাদেশ নিজেদের ম্যাচে হেরে যায় এবং নেদারল্যান্ডস শ্রীলঙ্কাকে হারিয়ে দেয়, তখন গাণিতিক হিসাব সামনে আসবে। এই ক্ষেত্রে বাংলাদেশ ও নেদারল্যান্ডসের পয়েন্ট সমান ৪ হবে। তখন রানরেট কম হলে বাংলাদেশ বাদ পড়ে যাবে।

বর্তমানে রানরেটের হিসেবে বাংলাদেশ ভালো অবস্থানে আছে। টাইগারদের রানরেট ০.৪৭৮, যেখানে নেদারল্যান্ডসের রানরেট -০.৪০৮। শেষ ম্যাচে নেদারল্যান্ডসকে বড় ব্যবধানে জয় পেতে হবে বা বাংলাদেশকে বড় ব্যবধানে হারতে হবে যাতে বাংলাদেশ ছিটকে পড়ে।

সুপার এইটে জায়গা করে নেওয়ার জন্য বাংলাদেশের সামনে সুযোগ অনেক বেশি, তবে নাটকীয়তার শেষ হতে এখনো বাকি।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *